বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

TheArcArt

রাজ্য | Mamata Banerjee: বঙ্গ রাজনীতিতে মোঘল আমলের ষড়যন্ত্রের পরম্পরা! নির্বাচিত মমতাকে ফেলার ব্লু প্রিন্ট !

Riya Patra | ৩১ আগস্ট ২০২৪ ১৯ : ১১Riya Patra


জয়ন্ত ঘোষাল: মোঘল আমলে সম্রাটকে সিংহাসনচ্যুত করার জন্য ষড়যন্ত্র হত। কখনও পুত্র, কখনও ভ্রাতা, কখনও আমির ওমরাহ, সেনাপতি। ষড়যন্ত্রের কুনাট্য রচিত হত। সেই স্ক্রিপ্ট অনুসরণ করে ফাঁদে ফেলা হত সম্রাটকে। ভারতের রাজনীতিতে মোঘল আমলের সেই ষড়যন্ত্রের পরম্পরা আজও ঘটে চলেছে। 

 

 আর জি করের হাসপাতালে একটি ভয়াবহ ধর্ষণ এবং হত্যাকান্ড হয়েছে। সেই ঘটনা নিয়ে আজ শুধু পশ্চিমবঙ্গ নয়, গোটা দেশ জুড়ে বিজেপি এবং তার অনুগত সোশ্যাল মিডিয়া জোরদার প্রচার অভিযান শুরু করেছে। আসলে আর জি করের ঘটনাটা যখন ঘটে, তার কিছুদিন আগেই বাংলাদেশে শেখ হাসিনার বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে। সংরক্ষণের বিষয়কে সামনে রেখে আসলে তাঁকে ক্ষমতাচ্যুত করার জন্য বিদেশী শক্তি থেকে শুরু করে দেশের ভিতরের দক্ষিণ পন্থী মৌলবাদীরা সক্রিয় হয়েছিলেন। শেখ হাসিনাকে দেশ থেকে পালিয়ে ভারতে চলে আসতে হয়েছিল। 

 

এই ঘটনায় আমাদের রাজ্যের বিভিন্ন নেতারা উৎসাহিত বোধ করেন। তাঁদের মনে হয়েছিল, ঠিক একইভাবে এখানে কেন এই ইস্যুটাকে মূলধন করে মমতা ব্যানার্জিকে ইস্তফা দিতে বাধ্য করা যাবে না? এর ফলে, যে আন্দোলনটা ছিল স্বতঃস্ফূর্ত প্রতিবাদ, যে নাগরিক সমাজের দুঃখ-বেদনা, তার মধ্যে পরতে পরতে মিশে গেল রাজনৈতিক ষড়যন্ত্র করে মমতাকে হটানোর একটি কুনাট্য। 

 

 এখন তো অনেক দিন হয়ে গেল। এখন পিছন ফিরে তাকালে দেখা যায়, ঘটনায় ধর্ষককে কিন্তু দু’দিনের মধ্যেই মমতা ব্যানার্জির পুলিস গ্রেপ্তার করেছে। এখন সিবিআই এতদিন ধরে তদন্ত করার পর জানিয়েছে, সেই ধর্ষকই একমাত্র ব্যক্তি। এখানে কোনও গ্যাংরেপ হয়নি। এমনকি ধর্ষকের ডিএনএ পর্যন্ত পাওয়া গেছে। তাহলে সাতকান্ড রামায়ণ পড়ে সীতার পরিচয় কী, সে প্রশ্ন কেন উঠছে? 

 

এরপর মমতা ব্যানার্জি জুনিয়র ডাক্তারদের আন্দোলনের প্রতি সমর্থন জ্ঞাপন করেছেন। তাদের দাবিগুলি মেনে নিয়েছেন। সবরকম ব্যবস্থাও নেওয়া হচ্ছে এবং সিবিআই-এর হাতে তদন্তটি সমর্পণ করে দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট নিজে থেকে মামলার দায়িত্ব নিয়ে শুনানি শুরু করেছে। তাহলে আন্দোলনকারীরা যখন বলছেন, বিচার চাই, তাহলে সেটা রাজ্য সরকারের কাছে কেন? এই বিচার তো চাওয়া উচিত কেন্দ্রের কাছ থেকে। 

আজ এতদিন হয়ে যাওয়ার পর, কেন সব দাবি মেনে নেওয়ার পরেও জুনিয়র ডাক্তাররা আন্দোলন প্রত্যাহার করছেন না? সর্বভারতীয় চিকিৎসক সংগঠনের ওপর বিজেপির প্রভাব-প্রতিপত্তি সুবিদিত। সেই সংগঠন জুনিয়র ডাক্তারদের বলছে, তোমরা চালিয়ে যাও। থেমো না। এদিকে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির ফলে সাধারণ মানুষের যে দুঃখ-দুর্দশা, অসুস্থতা, মুমূর্ষু রুগি চিকিৎসা পাচ্ছে না। কত রুগি মারা যাচ্ছে। পরিসংখ্যান বলে দিচ্ছে যে, আগে কতজন দেখাতে আসত ওপিডি-তে, এমারজেন্সি-তে, বিভিন্ন সরকারি হাসপাতালে, আর এখন কতজন দেখাতে আসছেন। 

এই জুনিয়র ডাক্তারদের আন্দোলন কি এখনও চালিয়ে যাওয়া উচিত? সুপ্রিম কোর্ট যখন তাদের বলেছে, এটার বিচার হবে। আন্দোলন তুলে নেওয়া উচিত। সুপ্রিম কোর্ট বলেছে, বিচারের জন্য সুপ্রিম কোর্টের বিচারকরা তো সুপ্রিম কোর্টের বাইরে ধর্নায় বসতে পারে না। 

এরপরেও মমতা ব্যানার্জি যখন বলেছেন, এইবার আন্দোলন প্রত্যাহার করে নেওয়া উচিত। তিনি অনুরোধ করেছেন। তার পরেও কেন এই আন্দোলন প্রত্যাহার হয় না? অথচ এক একজন ছাত্রকে চিকিৎসক করার পেছনে রাজ্য সরকারেরও কোটি কোটি টাকা খরচ হয়। তারা লেখাপড়া শিখে সুচিকিৎসক হয়। সে কারণে রাষ্ট্রও তাদের সহায়তা দেয়। তাই সেই রাষ্ট্রের কাছে একটা বৃহৎ দায়িত্বও কি এই চিকিৎসকদের নেই? 

 

ধর্ষণ এবং হত্যাকে কেউ সমর্থন করছে না। তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার জন্য সবরকম তৎপরতা চলছে। অভাগিনীর বাবা-মায়ের প্রতি সমবেদনা রয়েছে আমাদের সকলের। আবেগ জড়িয়ে রয়েছে আমাদের এই প্রতিবাদ মিছিলে। এতদিন হয়ে যাওয়ার পর আজ পরিস্থিতির বিচার করে ডাক্তারদের আন্দোলন প্রত্যাহার করে নেওয়াটাই কি উচিত নয়?


#Mamata Banerjee# RG Kar incident# Doctors Protest# TMC# BJP#



বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

ইসরোর বিশাল পদক্ষেপ, তিন বছরের মধ্যে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান ৪, কত টাকা অনুমোদন করল মন্ত্রিসভা? ...

লাউড স্পিকার বাজিয়ে বিশ্বকর্মা পুজোর জলসা, বন্ধ করতে গিয়ে আক্রান্ত পুলিশ...

পুকুরে মাছ চাষের রমরমায় কমছে পদ্ম-চাষ, পুজোর আগে ভরসা কেবল হিমঘর! ভাবনা বাড়ছে মালদায় ...

ডিভিসির ছাড়া জলে জলমগ্ন হুগলির একাংশ, কোমর জলে বাড়িঘর, নৌকো করে চলছে কাজ...

দেশের শ্রেষ্ঠ পর্যটন গ্রামের শিরোপা ফের একবার মুর্শিদাবাদের দখলে...

উল্টে গেল স্পিডবোট, ক্রমশই তলিয়ে যাচ্ছিলাম, নদী থেকে উঠে জানালেন সাংসদ...

বাতিল সন্দীপ ঘোষের রেজিস্ট্রেশন

এবার কিন্তু নামগুলো মুখ্যমন্ত্রীকে জানাব, হুঁশিয়ারি জেলা সভাধিপতির...

সাত ব্লকের ৩৫ গ্রাম পঞ্চায়েত জলের তলায়, মুখ্যমন্ত্রী এলেন, প্রধানমন্ত্রী কোথায়? : বেচারাম মান্না...

মুর্শিদাবাদে বন্যা পরিস্থিতির অবনতি, বন্যার জলে ডুবে নিখোঁজ এক ...

টানা বর্ষণে বন্যা পরিস্থিতি, ত্রাণ শিবিরে যাওয়ার পথেই কি ডুবে গেল নাবালিকা? মর্মান্তিক পরিণতি...

নীলকন্ঠের দেখা মিলল চাঁদখালিতে

শুঁড় উঁচিয়ে আশীর্বাদ করল গজরাজ, বিশ্বকর্মা আরাধনার দিনেই  বিশেষ পুজো পেল কাবেরী, ফুলমতিরা...

প্রেমে প্রত্যাখান, চলন্ত বাসে কুপিয়ে খুন নাবালিকাকে...

সাহাগঞ্জের গণপ্রহারের ঘটনায় গ্রেপ্তার তিন



সোশ্যাল মিডিয়া



08 24